বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০১৩

কেমন বন্ধু চাই?

              

বন্ধুত্বের কোন বয়স নাই,গড়ার মতো মন চাই। বন্ধুত্ব কি? এর কোন বাস্তব ধর্মী সংজ্ঞা আছে  কিনা  আমি জানিনা ,তবে আমি মনে করি বন্ধুত্ব মানে  দুইটি দেহের মধ্যে এক অভিন্ন হৃদয়ের নাম। ডেল কার্নেগী  যথার্থই বলেছেন কোন মানুষের সাথে বন্ধুত্ব গড়ার সবচেয়ে ভালো উপায় হলো তার প্রতি অনুগত থাকা তার কথা মনযোগ দিয়ে শুনা এবং তার কথা এবং কাজে আন্তরিক আগ্রহ দেখানো। বন্ধু সাধারনত তিন প্রকার যথা:.Guest friend ,Best  friend ,pest friend. guest friendসু -সময়ের বন্ধু অর্থাৎ সমস্যা দেখলে কেটে পড়ে।
Best  friend (প্রকৃত বন্ধু) সুখ-দুঃখে আপদ বিপদে সব সময়ের সাথী।
pest friend. স্বার্থপর বন্ধু অর্থাৎ বসন্তের কোকিল রূপ ধরে আসে কিন্তু স্বার্থ উদ্ধার হওয়ার পর চলে যায়।  কে ব্যাখ্যা করলে ঠিক এভাবে দাড়ায়  বিশ্বাসী  যৌক্তিক বুদ্ধিমান বিচারক   অকপট কর্তব্যপরায়ন সামাজিক  ব মিষ্টভাষী অন্তরঙ্গ শান্ত। কিন্তু ভালোবাসা আর বন্ধুত্বের মাঝে পার্থক্য আছে ,যেমন ফ্রান্সেস বেকন বলেছেন-ভালোবাসা লাল গোলাপের মতো কিন্তু বন্ধুত্ব হচ্ছে ছায়া দেয়া বৃক্ষের মতো যা জীবনের প্রতিটি মুহুর্তে প্রয়োজন এবং বাস্তবতার মধ্যেই তার সরল বিচরণ। তাই এমন বন্ধু প্রয়োজন যে হবে প্রকৃত বন্ধু  যা কখনো শেষ হবেনা মূলত যে বন্ধুত্ব শেষ হয়ে গেছে তা কখনো শুরুই হয়নি। চার্লসম্যান যথার্থই বলেছেন একজন সত্যিকার বšধু কখনো তার বন্ধুর আচরনে ক্ষুদ্ধ হয়না। হেনরি ডেবিড বলেছেন-
The only danger is friendship is that it will end  অর্থাৎ বন্ধুত্বের ট্রাজিক দিক হলো এটি শেষ হয়ে যাবে,আসুন এমন বন্ধুর সন্ধান করি যা কখনো শেষ হবেনা।
ভালোবাসার কোন যথার্থ সংজ্ঞা আমি এখনো পায়নি তবে আমি বিশ্বাস করি ভালোবাসা দুইটি দেহের এক অভিন্ন হৃদয়ের নাম।  সকল ভালোবাসার বন্ধনের সকল বন্ধুর বন্ধুত্বের স্থায়ী বন্ধন কামনা করছি।









কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন