বুধবার, ৬ মার্চ, ২০১৩

সৌদি আরবে উচ্চশিক্ষার সুযোগ

islamic university of madina

 
জাতীয় কবি নজরূল ইসলাম বলেছেন-ধন্য এশিয়া,ধন্য আরব ধন্য মক্কা পূণ্য দেশ,তোমাতে এসেছে প্রথম নবীগো তোমাতে এসেছে শেষ।মুসলমানদের তীর্থ স্থান মক্কা-মদীনার দেশ সৌদিআরবের উচ্চশিক্ষা আন্তর্জাতিক অঙ্গনে অনেক আগে থেকেই স্বীকৃত। বিশ্বের কয়েকটি খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ও রয়েছে এই পূণ্যভ’মিতে অবস্থিত। তবে অন্যান্য দেশের চেয়ে সৌদি আরবের উচ্চশিক্ষা ভীন্ন। দেশি-বিদেশী সবার শিক্ষার ব্যয়ভার বহন করে সৌদি সরকার।
শিক্ষার ভাষা:- আরবি সৌদি আরবের রাষ্ট্রিয় ভাষা হওয়ায় এখানকার পড়ার ভাষাও আরবি,আরবি ভাষায় যাদেও দক্ষতা  রয়েছে তারা এখানে পড়ার অগ্রাধিকার পাবেন। বিদেশি শিক্ষার্থীদেও মূল ডিপার্টমেন্টে ভর্তি করানোর আগে আরবি ভাষা ইনষ্টিটিউটে ভর্তি করানো হয়। তবে সৌদি আরবের কিং ফাহাদ ফেট্টোলিয়াম ইউনিভার্সিটি সহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যঅলয় গুলোতে ইংরেজি মাধ্যমে শিক্ষা দান করা  হয়।সে ক্ষেএ   থাকলে ভাল হয়।
শিক্ষা ব্যবস্থা:- শিক্ষা ব্যবস্থার উচ্চস্থরে সৌদি আরবে স্নাতক,স্নাতকত্তোর,এমপিল,পিএ্ইচডি সহ ইত্যাদি কোর্স গুলো চালু আছে।
পড়াশুনার বিষয় :- উচ্চ শিক্ষার অনেক বিষয় এখানে রয়েছে। উল্লেখ যোগ্য কিছু বিষয় দেওয়া হলো- দাওয়া-তাফসীর
হইসলামিক ল-আর্টস এন্ড হিউমেনিটিজ-সোশাল সায়েন্স-সিস্টেম ইজ্ঞিনিয়ারিং-মেরিন সায়েন্স-ফার্মেসি-বিবিএ-কেমিস্ট্রি-ঊঊঊ-ঈঝঊ
 সুযোগ সুবিধা :-অন্যান্য দেশের তুলনায় সৌদি আরবের প্রেক্ষাপট ভীন্ন। এখাপনে শিক্ষার্থীদের পড়াশুনা এবং থাকা-খাওয়ার সব খরচ সরকারই বহন করে থাকে। বিশ্ববিদ্যালয়ে কোন টিউশন ফি নাই। কোরআনে হাফেজদের জন্য রয়েছে স্কলারশীপের ব্যবস্থা। প্রতিমাসে একজন ছাত্রকে তার খরচ বাবদ দেওয়া হবে ৮৪০ রিয়াল। মক্কা-মদীনা জিয়ারত ফ্রি,প্রতি বছর দেশে আসা যাওয়ার জন্য বিমান টিকিট ফ্রি। বিশ্ববিদ্যালয়ের রেস্টুরেন্টে রয়েছে খাওয়া দাওয়ার ব্যবস্থা। ব্যাচেলর হলে দুই তিন বিশিষ্ট রূম আর সস্ত্রীক হলে ফ্যামিলি বাসা দেওয়া হবে।
কিভাবে ভর্তি হবেন:- সৌদি আরবের কোন বিশ্ববিদ্যালয়ে পড়তে চান আগে তা নির্ধারন করূন। তারপর সে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম সংগ্রহ করূন। আবেদনপত্র পাটানোর জন্য নিম্মবর্ণিত কাগজগুলি অবশ্যই রেডি থাকতে হবে। দাখিল/আলিমের মার্কসিট (সত্যায়ন করতে হবে যথাক্রমে আরবি অনুবাদ-নোটারি-মাদ্রাসাবোর্ড -শিক্ষা মন্ত্রানালয়-পররাষ্ট্র মন্ত্রনালয়-সৌদি দূতাবাস। জন্ম নিবন্ধন সনদ,স্বস্থ্য সনদ সত্যায়ন করতে হবে হবে যথাক্রমে আরবি অনুবাদ-নোটারি-প্রথম শ্রেণী ম্যাজিস্ট্রেট -পররাষ্ট্র মন্ত্রনালয় সত্যায়িত এছাড়াও বাংলাদেশের কোন ইসলামী সংস্থা অথবা ইসলামিক ব্যাক্তিত্বের কাছ থেকেতাযকিয়া(প্রশংসা পত্র) নিতে হবে। উল্লেখ্য যে ফ্যাকাল্টি অব কোরআন এবং মাস্টার্স করার জন্য ছাত্রকে কোরআনে হাফেজ হতে হবে।আলিম পাসর পর ৫ বছর অতিক্রম হতে পারবেনা। বয়স ২৫ বছরের বেশি হতে পারবেনা। ছয় কপি পাসপোর্ট সাইজ ছবি। পাসপোর্টের ফটোকপি জমা দিতে হবে। এছাড়া আপনি যদি দাওরায়ে হাদীস অথবা আলিম পাস হন তাহলে আপনার ফাইল তৈরি,  প্রসেসিংয়ে এবং সার্বিক সহযেগীতা,পরামর্শের জন্য যোগাযোগ করতে পারেন। dolubichitra@gmail.com
কিছ সৌদি বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট দেওয়া হলো:-
 www.iu.edu.sa
 www.uqu.edu.sa
 www.imamu.edu.sa
www.ksu.edu.sa
www.tu.edu.sa
www.alfaisel.edu.sa
www.psu.edu.sa
www.dut.edu.sa
www.kaust.edu.sa
                                                                                         
                                                                    
 

৩টি মন্তব্য: