শুক্রবার, ৮ মার্চ, ২০১৩

বিধবা বিয়ে করতে চায়

প্রত্যেক মানুষের একটি লালিত স্বপ্ন থাকে। মানুষতো স্বপ্নের মাঝেই বেচেঁ থাকে। স্বপ্ন ছাড়া হয়ত মানুষ একদিনও বাঁচবেনা। আশি বছরের বৃদ্ধের কাছেও থাকে স্বপ্ন। আমিও দু’টি স্বপ্ন লালন করে বেচেঁ আছি। তার মধ্যে একটি হলো একজন বিধবাকে বিয়ে করে স্ত্রীর মর্যাদা দিয়ে জীবনসঙ্গী করা।অবশ্য আমি বিশ্বস করি বিয়ে নিয়তির লিখন। কার সাথে কার বিয়ে হবে এটা আগে থেকে বলা মুশকিল। সবই আল্লাহ নির্ধারন করেন।তবে আল্লাহর কাছে প্রার্থনা করি আমার কপালে যেন একজন বিধাব থাকে। আমি সমাজকে আমার অবস্থান থেকে বদলাতে চায়

আমাদের সমাজে বিধবা এবং বিপত্নীককে ভীন্নভাবে দেখা হয়।একজন ষাটোর্ধ বিপত্নীক একজন ষোড়শী কুমারি মেয়ে বিয়ে করতে পারে পক্ষান্তরে একজন বিধবাকে পাঁচ সন্তানের বাবা কিংবা কোন বৃদ্ধকে বিয়ে করে বাকি জীবন মানবেতর জীবন যাপন করতে হয়।
সমাজের দৃষ্টিভঙ্গিটা এমন যে, বিধবা মহিলাটি শুধু বাসর করেই বিধাব হলেই অনেক কিছু হারিয়ে ফেলেছ আর পুরূষ বিয়ে পঞ্চাশটা করলেও সে আজীবন কুমার। কিন্তু কেন??আমাদের প্রিয়নবী মোহাম্মদ (সা:) এর বিবিদের মধ্যে আযেশা র: ছাড়া সবাই ছিল বিধাব কিংবা কোন না কোন ক্ষেত্রে অবহেলিত। আসুন নিজের দৃষ্টিভঙ্গি পাল্টাই সমাজও পাল্টে যাবে।

৪টি মন্তব্য: